অভিভাষণে যা বললেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি এস কে সিনহার পদত্যাগের কারণে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা প্রথমবারের মত সকল জেলা জজ ও সমপর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে অভিভাষণ দিয়েছেন।

সুপ্রিম কোর্টের অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে তিনি কয়েকদফা নির্দেশনা দিয়েছেন নিম্ন আদালতের বিচারকদের। এতে প্রত্যেক বিচারককে একজন রোল মডেল হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেন তিনি।

স্থানীয় তদন্ত ও পরিদর্শন কার্যক্রম দ্রুত সম্পন্ন করা, সিভিল রিভিশন ও ক্রিমিনাল রিভিশন এবং একতরফা মামলার রায় ঐ একই দিনে প্রদান করতে, সিভিল রিভিশন ও ক্রিমিনাল রিভিশন মামলায় পক্ষগণ উপস্থিত না থাকলেও অন মেরিটে নিষ্পত্তি করা, বিচারের ক্ষেত্রে সমতার নীতি প্রয়োগ করার পরামর্শ দেন দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি।

এছাড়া মুলতবির দরখাস্ত নিরুৎসাহিত করতে খরচের আদেশ দেওয়া, মিথ্যা মামলায় দৃষ্টান্তমূলক খরচ ও খেসারতমূলক খরচ দিতে আদেশ দেওয়া, জাল দলিল প্রমাণিত হলে সি আর মামলার জন্য পাঠানো, সাক্ষী কোন অবস্থাতেই সাক্ষ্যগ্রহণ ব্যতীত ফেরত দেয়া যাবে না, যতদ্রুত সম্ভব মামলার রায় ও আদেশ দিতে হবে এরকম কিছু কঠোর পদক্ষেপ নিতে নিম্ন আদালতের বিচারকদের নির্দেশ দেন তিনি।

এবং বিচারকদের নিয়ম নীতি মেনে চলার পরামর্শের পাশাপাশি বিচার বিভাগের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা তুলে ধরেন তিনি। পরিশেষে নতুন বছরের আগাম শুভেচ্ছা জানিয়ে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি তাঁর অভিভাষণ শেষ করেন।

Leave a Reply