কোহলিদের বেতন বাড়ছে ১০ কোটি পর্যন্ত

অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ ও ইংল্যান্ডের অধিনায়ক জো রুট বছরে ১২ কোটি টাকা করে বেতন পান। বিসিসিআই সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড হলেও, ভারতীয় ক্রিকেটাররা এতদিন আর্থিকভাবে বঞ্চিত হচ্ছিলেন বলে চাপা ক্ষোভের খবর আসছিল সংবাদ মাধ্যমে। তবে এবার তাদের বেতন বাড়তে চলেছে কাঙ্ক্ষিত হারেই।

Indian cricket player Hardik Pandya, left celebrates with captain Virat Kohli, center and Kedar Jadhav after taking Steven Smith’s wicket during the first one-day international cricket match between India and Australia in Chennai, India, Sunday, Sept. 17, 2017. (AP Photo/Rajanish Kakade)

ভারতীয় ক্রিকেটাররাও দীর্ঘদিন ধরে বেতন বাড়ানোর দাবি জানাচ্ছিলেন। গত সপ্তাহে তাদের দাবি মানার ইঙ্গিত দেয় কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটি। ভারতের গণমাধ্যম বলছে, জাতীয় দলের ক্রিকেটারদের বেতন একলাফে অনেকটা বাড়তে চলেছে। যার পরিমাণটা ১০ কোটি পর্যন্ত হতে পারে।

গ্রেড ‘এ’ চুক্তির আওতায় থাকা অধিনায়ক বিরাট কোহলি, রবিচন্দ্রন অশ্বিন, চেতেশ্বর পুজারার বেতন বর্তমানের ২ কোটি টাকা থেকে বেড়ে হতে পারে বছরে ১২ কোটি টাকা পর্যন্ত। গ্রেড ‘বি’তে থাকা ক্রিকেটারদের বেতন এক কোটি টাকা থেকে বেড়ে হতে পারে বছরে ৮ কোটি টাকা এবং গ্রেড সি-তে থাকা ক্রিকেটারদের বেতন ৫০ লাখ টাকা থেকে বেড়ে হতে পারে চার কোটি টাকা পর্যন্ত। আর অধিনায়ক হিসেবে কোহলির বেতন আরও বেশি হতে পারে।

গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটির প্রধান বিনোদ রাই, সাবেক মহিলা ক্রিকেটার ডায়না এডুলজি ও বিসিসিআই সিইও রাহুল জোহরির সঙ্গে দেখা করেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি ও কোচ রবি শাস্ত্রী। সেই বৈঠকের পরেই ক্রিকেটারদের দাবি মেনে নেওয়ার কথা জানায় বিসিসিআই।

Leave a Reply