গুগলের ডাটা কন্ট্রোল ও সেভিং অ্যাপ ‘ডাটালি’

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোর ইন্টারনেট ব্যবহারকারীরা হিসেব করে ইন্টারনেট ডাটা ব্যবহার করেন। বিশেষ করে মোবাইল কোনো অ্যাপ কত ডাটা খরচ করছে কিংবা ব্যাকগ্রাইন্ডে কোনো অ্যাপ ডাটা খরচ করছে কী না তা জানেন না অনেকেই। এজন্য গুগল আজ থেকে বাংলাদেশে অবমুক্ত করলো ডাটা কন্ট্রোল ও সেভিং অ্যাপ ‘ডাটালি’। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যাপটি বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য অবমুক্ত করার ঘোষণা দেন গুগলের এশিয়া প্যাসেফিকের ইন্ডাস্ট্রি হেড গোলাম কিবরিয়া।

তিনি বলেন, গুগল তাদের সাতটি অ্যাপ দিয়ে ইতোমধ্যে ১ বিলিয়ন মানুষের মন জয় করে নিয়েছে। এবার প্রতিষ্ঠানটি আরও ১ বিলিয়ন ইউজার তৈরি করতে চায়। এজন্য বাংলাদেশসহ উন্নয়নশীলদেশগুলোকে টার্গেট করা হয়েছে। বিশেষ করে এসব দেশের মানুষকে ইন্টারনেটে আরও স্বাচ্ছন্দ দিতে ডাটা সেভিং অ্যাপ ডাটালি অবমুক্ত করলো। যার মধ্যে ইন্টারনেট ডাটা কন্ট্রোল ও ডাটা সেভ করা যাবে।

তিনি বলেন, গুগল বাংলাদেশে আইসিটি ইকোসিস্টেম ডেভেলপমেন্টে কাজ করছে। ইতোমধ্যে এদেশে গুগল বাস, গুগল অ্যাডসেন্স এবং গুগল স্ট্রিট ভিউ চালু করেছে। এছাড়াও গুগল চাইছে এদেশে ইন্টারনেট ইউজার বাড়ুক। এজন্যই ডাটা সেভিং অ্যাপ ডাটালি অনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হলো।

গুগলকে বাংলাদেশকে টার্গেট করেছে উল্লেখ করে গোলাম কিবরিয়া বলেন, ২০২০ সালের মধ্যে বাংলাদেশে ৯ কোটি ইন্টারনেট ব্যবহারকারী হবে বলে আশা করা যাচ্ছে। এই বিপুল ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য নিত্যনতুন সেবা আনতে গুগল কাজ করছে।

গুগলের এই কর্মকর্তা জানান, ডাটালি নামের অ্যানড্রয়েড অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। অ্যানড্রয়েড ৫.০ কিংবা তারও বেশি উন্নত অ্যানড্রয়েডের উন্নত সংস্করণের যেকোনো স্মার্টফোনে এটি বিনামূল্যে ডাউনলোড করে ইনস্টল করা যাবে। শুধু বাংলাদেশ নয় যেসব দেশের ব্যবহারকারীরা প্লে স্টোর ব্যবহারেরর সুযোগ পান তারাও অ্যাপটি ব্যবহার করার সুযোগ পাবেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডাটালি নামের নতুন অ্যাপটির মাধ্যমে জানা যাবে কোন অ্যাপ কত ডাটা খরচ করছে। ব্যাক গ্রাউন্ডে কোন অ্যাপ ডাটা খরচ করছে কী না তাও জানা যাবে। এছাড়াও ডাটা কন্ট্রোলের জন্য বিশেষ ফিচার রয়েছে অ্যাপটিতে। ফলে যেকোনো অ্যাপে ডাটা খরচ বন্ধ করে রাখারও সুযোগ আছে।

গুগল দাবি করছে এই স্মার্টফোনে এই অ্যাপ ইনস্টল করলে ৩০ শতাংশ মোবাইল ডাটা সেভ করা যাবে।
লিংক: https://goo.gl/afhzLy

Leave a Reply