গুগলে বাংলায় ‘ভয়েস সার্চ’ এবং কি বোর্ডে ভয়েস ইনপুটে যোগ করা হয়েছে বাংলা ভাষা

বাংলা ভাষার মানুষদের জন্য দারুণ একটি সুবিধা যুক্ত করেছে গুগল। এখন থেকে ব্যবহারকারীরা পৃথিবীর সবচেয়ে বড় সার্চ ইঞ্জিনটিতে বাংলা ভয়েসের মাধ্যমে যেকোনও কিছু সার্চ করতে পারবেন। অর্থাৎ কোনও কিছু সম্পর্কে তথ্য নিতে অনুসন্ধান অপশনে গিয়ে শুধু বাংলায় কথা বললেই হবে। ফলে টাইপ করার বাড়তি ঝামেলা না পোহালেও চলবে। সোমবার গুগল কর্তৃপক্ষ নিজেদের এক ব্লগ পোস্টে এমনটিই জানিয়েছে।
সহজে তথ্য অনুসন্ধানের সুযোগ থাকায় গুগল ভয়েস সার্চ বেশ জনপ্রিয়। অন্যান্য অনেক ভাষায় ফিচারটি ব্যবহারের সুযোগ থাকলেও বাংলা ভাষাভাষীদের জন্য এই সুযোগ ছিল না। অবশেষে নিজেদের সেবা বিস্তৃত করতে গিয়ে বাংলাকেও ভয়েস সার্চে অন্তর্ভুক্ত করলো তারা। সম্প্রতি বাংলাসহ মোট ৩০টি ভাষাকে ভয়েস সার্চ ফিচারে যুক্ত করেছে গুগল। এতে করে বিশ্বের মোট ১১৯টি ভাষার মানুষ নতুন করে ফিচারটির আওতায় এলো। সব মিলিয়ে বিশ্বের মোট ১০০ কোটি মানুষ পাবে ভয়েস সার্চ সুবিধা।
নতুন করে ৩০টি ভাষায় ভয়েস সার্চ যুক্ত করা হলেও সব ব্যবহারকারী এখনই সুবিধাটি পাবেন না। গুগলের পক্ষ থেকে বলা হয়, পর্যায়ক্রমে সবার কাছে পৌঁছে যাবে ভয়েস সার্চ। সেজন্য কিছুটা সময়ের প্রয়োজন। মূলত গুগল তাদের কারিগরি কিছু বিষয় হালনাগাদ করার পর ভয়েস সার্চের আওতায় আসা নতুন ৩০টি ভাষার ব্যবহারকারীরা ফিচারটি সহজে ব্যবহার করতে পারবেন।
এর আগে গত মার্চ মাসে বাংলাভাষীদের সুবিধার জন্য নতুন তথ্য খুঁজে বের করতে বাংলায় নলেজ গ্রাফ সুবিধা চালু করে গুগল। এই ফিচারটি যেকোনও বিষয় সম্পর্কে ব্যবহারকারীকে সবচেয়ে বেশি তথ্য দেয়।
এছাড়াও GBoard নামের গুগলের কি-বোর্ডে বাংলায় ভয়েস ইনপুটও যোগ হয়েছে যাতে আমার মতো অলস রা আরো অলস হয়ে যাবে।

Leave a Reply