জিমেইলে অ্যাটাচ্‌ড ফাইল হারিয়ে ফেললে খুঁজে দেবে ডিটাচ


অনেক জিমেইল ব্যবহারকারী কোনো মেইলের সঙ্গে থাকা অ্যাটাচ্‌ড ফাইল খুঁজে পেতে হিমশিম খেয়ে যান। জিমেইলের মেইল বা অ্যাটাচ্‌ড ফাইল খোঁজার জন্য একটি সার্চ অপশন রয়েছে। কিন্তু কারও ইনবক্সে অনেক বেশি মেইল থাকলে তার মধ্য থেকে একটি অ্যাটাচ্‌ড ফাইল খুঁজে বের করা বেশ ঝামেলার ব্যাপার।
এই সমস্যার সমাধানের জন্য ডিটাচ নামের একটি এক্সটেনশন বা অ্যাডঅন ইন্সটল করে নিতে পারেন।
ডিটাচ বিনামূল্যেই ডাউনলোড করতে পারবেন। এটি আপনার ইনবক্সের একপাশে আপনার পাঠানো এবং আপনাকে প্রেরিত সব ধরনের ফাইল থাম্বনেইল আকারে প্রদর্শন করবে। এটি বেশিরভাগ ওয়ার্ড, ইমেজ, অডিও ও ভিডিও ফাইল ফরম্যাট সনাক্ত করতে পারে। আপনি চাইলে ডিটাচের ঘরে নির্দিষ্ট ফাইলের নাম লেখে অথবা ফাইল ফরম্যাট দিয়ে সার্চ দিতে পারবেন।

জিমেইলে অ্যাটাচ ফাইল খোঁজার সময় ডিটাচ জিমেইলের সার্চ বারটিও ব্যবহার করে। ফলে সেখানে কোনো কিছু লিখে সার্চ দিলে ওই নামে কোনো অ্যাটাচ্‌ড ফাইল থাকলে সেটিও ডিটাচ প্রদর্শন করবে।
যদি আপনার প্রয়োজনীয় কোন ফাইল কার পাঠানো মেইলের সঙ্গে সংযুক্ত ছিল তা মনে না থাকে থাকে তাহলে ডিটাচ আপনার খুব কাজে আসবে। এই এক্সটেনশনটি সার্চ রেজাল্ট দেখানোর সময় একটি অ্যাটাচ ফাইল কত তারিখের মেইলের সাথে সংযুক্ত ছিল তাও প্রদর্শন করবে।

ডিটাচ ব্যবহার করার অনেকগুলো সুবিধা থাকলেও একটা ঘাটতি আছে। গুগল এটি দিয়ে এক দিনে নির্দিষ্ট সংখ্যক ফাইলের বেশি সার্চ করতে দেয় না।
ডিটাচ গুগল ও অপেরার ব্রাউজারে ইন্সটল করা যাবে।

Leave a Reply