ভারতে ক্রিকেটারদের বেতন ১২ কোটি!

দীর্ঘদিন ধরেই বেতন বাড়ানোর দাবি জানিয়ে চলছেন ভারতীয় ক্রিকেটাররা। অবশেষে তাদের সেই আশা পূরণ হতে যাচ্ছে। বিরাট কোহলিদের বেতন এবার হতে চলেছে আকাশছোঁয়া। একলাফে বেতন বাড়বে অনেকটাই। ভারতীয় গণমাধ্যমে খবর, কোহলিদের বেতন বছরে দুই কোটি থেকে বেড়ে দাঁড়াবে ১২ কোটি রুপি!
গত সপ্তাহেই ভারতের সুপ্রিম কোর্ট নিয়োজিত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেশনের (সিওএ) সঙ্গে দেখা করেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি এবং কোচ রবি শাস্ত্রী। তাদের বক্তব্য ছিল দুটি। টানা খেলা নিয়ে ক্ষোভ আর ক্রিকেটারদের বেতন বাড়ানো।

বেতন নিয়ে সে দিনই কমিটির তরফে জানানো হয়েছিল কোহলি-ধোনিদের দাবি নিয়ে তারা চিন্তা-ভাবনা করছে। খুব দ্রুতই এ ব্যাপারে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বাড়তে চলেছে কোহলিদের বেতন। শুধু তাই নয়, কোহলিদের সঙ্গে বেতন বাড়ছে ঘরোয়া ক্রিকেটারদেরও।
ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সূত্র জানিয়েছে, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেটারদের তুলনায় ভারতের ক্রিকেটাররা বেতনের দিক থেকে অনেকটাই পিছিয়ে। তাই বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। তবে এখন পর্যন্ত কোনো চুক্তি না হলেও সিওএ এবং বিসিসিআই, দুই পক্ষই ক্রিকেটারদের দাবি মেনে নিয়েছে।
এতদিন ভারতীয় ক্রিকেটারদের বেতন ভাগ করা হত তিনটি গ্রেডে। গ্রেড ‘এ’-তে থাকা ক্রিকেটারদের বেতন ছিল দুই কোটি। গ্রেড ‘বি’-তে থাকা ক্রিকেটাররা পেতেন এক কোটি। আর গ্রেড ‘সি’-তে থাকা ক্রিকেটাররা পেতেন ৫০ লাখ করে।
সেটাই বাড়তে চলেছে কয়েক গুণ। যেখানে গ্রেড ‘এ’-তে থাকা ক্রিকেটাররা পাবেন ১২ কোটি রুপি। তবে অধিনায়ক কোহলির বেতন আরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। গ্রেড ‘বি’-তে থাকা ক্রিকেটারদের বেতন বেড়ে দাঁড়াবে আট কোটি ও গ্রেড ‘সি’-তে থাকা ক্রিকেটাররা পাবেন চার কোটি।

Leave a Reply